April 27, 2024

Bangla

Live News & Updates From West Bengal পশ্চিমবঙ্গ থেকে লাইভ খবর ও আপডেট

  • কখন অনলাইনে দেখাবে যাবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট? সময় জানাল সংসদ

    বাংলাহান্ট ডেস্ক : হাতে গোনা আর মাত্র কয়েক দিন।আগামী ৮ই মে প্রকাশিত হতে চলেছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার (Higher Secondary Examination) ফলাফল। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বৃহস্পতিবার এই ঘোষণা করেছেন। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Council of Higher Secondary Education) পরীক্ষা শেষ হওয়ার ৬৯ দিনের মাথায় প্রকাশ করছে ফলাফল। সংসদের পক্ষ থেকে আগামী ৮ই মে দুপুর ১ টায় আনুষ্ঠানিকভাবে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ (Result) করা হবে। শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য প্রকাশ করবেন ফলাফল। এরপর পরীক্ষার্থীরা দুপুর ৩টে থেকে অনলাইনে নিজেদের রেজাল্ট চেক করতে পারবেন। ৮ তারিখ ফলাফল প্রকাশিত হলেও সেদিন পরীক্ষার্থীরা শংসাপত্র ও রেজাল্ট হাতে পাবেন না। আরোও পড়ুন : শুধু একটা SMS, হাতে আসবে ভোটার লিস্ট! দেখুন, আইডি কার্ড কীভাবে ডাউনলোড করবেন বাড়ি থেকেই সংসদের ৫৫ টি কেন্দ্র থেকে স্কুলগুলিকে ১০ই মে বিতরণ করা হবে মার্কশিট ও সার্টিফিকেট। সেদিন পরীক্ষার্থীরা নিজেদের স্কুল থেকে সংগ্রহ করতে পারবেন মার্কশিট ও সার্টিফিকেট। এবছর কিছুটা পরিবর্তন হতে চলেছে উচ্চ মাধ্যমিকের মার্কশিটে। নম্বরের পাশাপাশি মার্কশিটে দেওয়া হবে পার্সেন্টাইলও। আরোও পড়ুন : কাঞ্চন-কল্যাণ ‘বিতর্কে’ নিরপেক্ষ অবস্থান! রচনা বললেন, ‘দু’জনের কাউকে সমর্থন করি না, কারণ…’ লোকসভা নির্বাচনের জন্য চলতি বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বেশ কিছুটা এগিয়ে আনা হয়। ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয় গত ১৬ ই ফেব্রুয়ারি থেকে। ২৯ শে ফেব্রুয়ারি পর্যন্ত চলেছিল পরীক্ষা। মোট ৭,৯০,০০০ পরীক্ষার্থী বসেছিলেন উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। ২,৩৪১ টি পরীক্ষা কেন্দ্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশের দিনে পরীক্ষার্থীরা নিজেদের রেজাল্ট জানতে পারবেন অনলাইনে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট https://wbchse.wb.gov.in/-এ গিয়ে রেজাল্ট দেখতে পারবেন পরীক্ষার্থীরা। নির্দিষ্ট নোটিফিকেশনে ক্লিক করে রোল নম্বর ও জন্ম তারিখ প্রদান করতে হবে। তারপর সাবমিট বাটনে ক্লিক করলেই খুলে যাবে রেজাল্ট।

  • কাঞ্চন-কল্যাণ ‘বিতর্কে’ নিরপেক্ষ অবস্থান! রচনা বললেন, ‘দু’জনের কাউকে সমর্থন করি না, কারণ…’

    বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি কাঞ্চন মল্লিককে (Kanchan Mullick) প্রচার গাড়ি থেকে নামিয়ে দেন শ্রীরামপুরের তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায় (Kalyan Banerjee)। তৃণমূল বিধায়কের প্রতি বিদায়ী সাংসদের এহেন আচরণ নিয়ে বিস্তর চর্চা হয়েছে। এবার এই নিয়ে হুগলি লোকসভা কেন্দ্রের অন্তর্গত চুঁচুড়ায় একাধিক পোস্টার চোখে পড়ল। সেখানে কাঞ্চন-কল্যাণের পাশাপাশি ছবি রয়েছে হুগলির জোড়াফুল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়ের (Rachana Banerjee)। পোস্টারে লেখা, ‘আজকে কাঞ্চনের সাথে হয়েছে, আগামীতে আপনার সাথে হতে পারে (দিদি নম্বর ওয়ান)। এই বাংলায় শিল্পীদের কোনও দাম নেই’। পোস্টারের নীচে লেখা ‘জয় বাংলা’। চুঁচুড়ার নানান এলাকায় কে বা কারা এই পোস্টার দিয়েছে তা এখনও জানা যায়নি। তবে ইতিমধ্যেই এই নিয়ে শুরু হয়েছে চর্চা। এই প্রসঙ্গে হুগলির (Hooghly) তৃণমূল (TMC) প্রার্থী রচনা বলেন, ‘আমি মনে করি সকল শিল্পীর সম্মান পাওয়া উচিত। তবে কাঞ্চনের ক্ষেত্রে কী পরিস্থিতি হয়েছিল সেটা আমি জানি না। সেই জন্য এই বিষয়ে কিছু বলতে পারব না। আমার সঙ্গেও হতে পারে এই মর্মে যদি পোস্টার পড়ে থাকে তাহলে আমি বলব আমার সঙ্গে এখনও এমন হয়নি। আমি কাঞ্চন কিংবা কল্যাণদা কাউকেই সমর্থন করছি না। কারণ কী ঘটনা ঘটেছিল, পুরো বিষয়টা কী সেটা আমি জানি না’। আরও পড়ুনঃ ‘রামনবমীতে বোমাবাজি হয়েছে’, স্বীকার করে আদালত রিপোর্ট রাজ্যের, বিরাট নির্দেশ দিল হাইকোর্ট এই বিষয়ে হুগলি সাংগঠনিক জেলা বিজেপির সাধারণ সম্পাদক সুরেশ সাউ বলেন, ‘কিছুদিন আগে বলাগড়ের বিধায়ককে মঞ্চ থেকে নামিয়ে দেওয়া হয়। এবার শ্রীরামপুরে কাঞ্চন মল্লিককে নামিয়ে দেওয়া হল। আমরা বিজেপির লোকজন বলতাম তৃণমূলে শিল্পী সাহিত্যিকদের সম্মান নেই। এখন ওদের দলের লোকজন পোস্টার দিয়ে জানিয়ে দিচ্ছে। যা ঘটনা ঘটছে সেটায় পরিষ্কার তাঁদের সম্মান নেই’। বৃহস্পতিবার সকালে শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের অধীন কোন্নগর-নবগ্রাম অঞ্চলে প্রচারে গিয়েছিলেন কল্যাণ। সঙ্গে ছিলেন কাঞ্চনও। হুডখোলা গাড়িতে কয়েক মুহূর্ত একসঙ্গে দেখা যায় তাঁদের। কিন্তু আচমকাই কিছু কথোপকথনের পর তাঁকে গাড়ি থেকে নামিয়ে দেন তৃণমূল প্রার্থী। এরপর দলীয় কর্মীর বাইকে চেপে সেখান থেকে বেরিয়ে আসেন কাঞ্চন। এই বিষয়ে পরবর্তীতে কল্যাণ বলেন, কাঞ্চনকে দেখলে গ্রামের মহিলারা ভীষণ রিয়্যাক্ট করছেন। সেই কারণে তিনি আগেই বলে দিয়েছিলেন, তৃণমূল বিধায়ক যেন গ্রামের প্রচারে না আসেন। অন্যদিকে কাঞ্চন এক জনপ্রিয় সংবাদমাধ্যমের কাছে বলেন, ‘মহিলারা আমায় ভালোভাবে না নিলে প্রচারের মাঝে কোথাও বিক্ষোভের মুখে তো পড়িনি। আমার কাছে তেমন কোনও খবর নেই। শুধু নির্বাচনী প্রচার নয়, অভিনেতা হিসেবেও তো সম্প্রতি আমি চৈত্র সংক্রান্তির দিন বর্ধমান জেলায় অনুষ্ঠান করতে যাই। সেখানে ১০,০০০ মানুষের জমায়েত হয়েছিল। অন্তত ৭৫% মহিলা ছিলেন। সেখানেও তো কোনও বিক্ষোভ হয়নি। আমি অভিনেতা হই বা যাই করি, সেটা মানুষের জন্য। মানুষ আমায় ভালোবাসে বলেই আমি আছি। এরপরে রাজনীতি। সেটাও মানুষের জন্যই’।

  • ‘রামনবমীতে বোমাবাজি হয়েছে’, স্বীকার করে আদালত রিপোর্ট রাজ্যের, বিরাট নির্দেশ দিল হাইকোর্ট

    বাংলা হান্ট ডেস্কঃ রামনবমীর দিন বিক্ষিপ্তভাবে উত্তপ্ত হয়ে উঠেছিল রাজ্য। নানান জেলা থেকে এসেছিল অশান্তির খবর। এবার রামনবমীর (Ram Navami) অশান্তি নিয়েই কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) রিপোর্ট জমা দিল রাজ্য সরকার। হাই কোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ রাজ্যকে রিপোর্ট জমা দিতে বলেছিল। শুক্রবার রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগ সিআইডি ও মুর্শিদাবাদের পুলিশ সুপার স্বতন্ত্রভাবে দু’টি রিপোর্ট জমা দিয়েছেন। রামনবমীর দিন রাজ্যের কিছু এলাকা উত্তপ্ত হয়ে উঠতে পারে এমন আশঙ্কা আগে থেকেই ছিল। সেই আশঙ্কা মিলেও যায়। মুর্শিদাবাদের (Mushidabad) রেজিনগর এলাকা ভালোরকম উত্তপ্ত হয়ে ওঠে সেদিন। শান্তিপুর দিয়ে যখন রামনবমীর মিছিল (Ram Navami Rally) যাচ্ছিল তখন বাড়ির ছাদ থেকে কিছু লোক ঢিল ছুঁড়েছিলেন বলে অভিযোগ। সেই সঙ্গেই বোমাবাজির অভিযোগও ওঠে। এই ঘটনার জেরে বেশ কয়েকজন আহত হন। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে উঠেছিল যে সামাল দিতে পুলিশকে র‍্যাফ নামাতে হয়। এই নিয়ে হাই কোর্টে মামলা করা হয়। মামলাকারীরা এনআইএ তদন্তের দাবি জানিয়েছিলেন। অন্যদিকে আদালতের তরফ থেকে রাজ্যের রিপোর্ট তলব করা হয়। গতকাল সেই রিপোর্ট জমা দিয়েছে রাজ্য। আরও পড়ুনঃ সবে মিলেছে কণ্ঠস্বর! এরই মাঝে কালীঘাটের কাকুর জামিন? রাজ্যের কাছে SSKM-র রিপোর্ট তলব সেই রিপোর্টে রামনবমীর দিন বহরমপুরে অশান্তির কথা স্বীকার করে নেওয়া হয়েছে। পাশাপাশি কিছু এলাকায় বোমাবাজি হয়েছে বলেও মেনে নেওয়া হয়েছে। তবে তদন্তে এখনও অবধি গুরুত্বপূর্ণ কিছু হাতে আসেনি বলে জানিয়েছে রাজ্য। এই রিপোর্ট দেখার পর হাই কোর্ট জানায়, কেন্দ্রীয় এজেন্সি এনআইএ এই নিয়ে একটি রিপোর্ট জমা দেবে। মামলার পরবর্তী শুনানি রয়েছে আগামী ১০ মে। উল্লেখ্য, রামনবমীর মিছিলকে কেন্দ্র করে রাজ্যে এই অশান্তির ঘটনা নিয়ে এর আগে উদ্বেগ প্রকাশ করেন প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। সেই সঙ্গেই বহরমপুরে ভোট পিছনোর হুঁশিয়ারিও দেন। প্রধান বিচারপতি বলেছিলেন, ‘মানুষ যেখানে ৮ ঘণ্টা শান্তিপূর্ণভাবে নিজেদের উৎসব পালন করতে পারে না, সেখানে এই মুহূর্তে ভোটের দরকার নেই। এই ঘটনায় কে প্ররোচনা দিয়েছে, সেটা জানা জরুরি’।

  • ‘দুর্নীতির অভিযোগ আছে, তদন্ত হলে পুরো প্যানেল বাতিল…’, প্রাইমারি মামলায় যা বলল হাইকোর্ট

    বাংলা হান্ট ডেস্কঃ চলতি সপ্তাহেই হাইকোর্টের (Calcutta High Court) রায়ে বাতিল হয়েছে SSC ২০১৬ সালের গোটা প্যানেল। যার জেরে এক ধাক্কায় চাকরি হারিয়েছেন ২৫৭৫৩ জন। নজিরবিহীন এই ঘটনা ঘিরে শোরগোল পড়ে গিয়েছে গোটা বাংলায়। এরই মাঝে এবার প্রাথমিকে (Primary Job) বাম আমলের নিয়োগ প্রক্রিয়ায় চাকরি দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। মালদা জেলায় নিয়োগ নির্দেশ দিল উচ্চ আদালত। ২০১০ সালে বাম আমলে প্রাথমিক স্কুলগুলিতে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছিল। পরে ক্ষমতায় এসে সেই গোটা প্যানেল বাতিল করে তৃণমূল সরকার। পরে ২০১৪ সালে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে নতুন করে নিয়োগ শুরু করে রাজ্য সরকার। মালদহের কয়েক জন প্রার্থী সেই নিয়োগ প্রক্রিয়ায় ত্রুটি রয়েছে বলে আদালতের দ্বারস্থ হন। ২০০৯ সালে পরীক্ষা দিয়েছিলেন সেই সকল পরীক্ষার্থীরা। মাঝে কেটে গিয়েছে প্রায় ১৫ বছর। অবশেষে ২০২৪ সালে এসে তাদের নিয়োগ নির্দেশ দিল আদালত। শুক্রবার এই মামলায় নিয়োগের নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা (Justice Rajasekhar Mantha)। আগামী দু’মাসের মধ্যে ২৫০ চাকরিপ্রার্থীকে নিয়োগের নির্দেশ দিয়েছেন বিচারপতি। এদিন বিচারপতি মান্থারর নির্দেশ, এই মামলায় বৃহস্পতিবার পর্যন্ত মালদহের যে চাকরিপ্রার্থীরা আদালতের দ্বারস্থ হয়েছেন, তাদের সকলকেই চাকরি দিতে হবে। বাম আমলের নিয়োগ প্রক্রিয়াতেই প্রাথমিক শিক্ষা পর্ষদকে নিয়োগের নির্দেশ হাইকোর্টের। শূন্যপদের ভিত্তিতে হবে নিয়োগ। যোগ্যতার ভিত্তিতে চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে। আরও পড়ুন: ‘গর্ত খুঁড়েছিল দিলীপ, অস্ত্র রেখেছিলাম আমি আর শুভেন্দু…’, সন্দেশখালি নিয়ে বিস্ফোরক সুকান্ত শুক্রবার প্রাথমিকের মামলার শুনানিতে বিচারপতি বিচারপতি মান্থার মন্তব্য, ‘‘এই নিয়োগে দুর্নীতির অভিযোগ রয়েছে। তদন্ত হলে পুরো প্যানেল বাতিল হতে পারত। কিন্তু এত দিন পরে আদালত মনে করছে, কিছু মানুষ অন্তত চাকরি পাক।’’ প্রসঙ্গত, এই একই প্রক্রিয়ায় বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনা জেলায় প্রায় ৪০০ পরীক্ষার্থীকে চাকরির নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

  • ‘গর্ত খুঁড়েছিল দিলীপ, অস্ত্র রেখেছিলাম আমি আর শুভেন্দু…’, সন্দেশখালি নিয়ে বিস্ফোরক সুকান্ত

    বাংলা হান্ট ডেস্কঃ ফের শিরোনামে সেই সন্দেশখালি (Sandeshkhali)। দেশজুড়ে যখন চলছে গণতন্ত্রের উৎসব সেই সময় সন্দেশখালি থেকে উদ্ধার বিপুল অস্ত্রভান্ডার (Explosion) বন্দুক, গুলি, বোমা থেকে বিস্ফোরক! বোমা সরাতে নামাতে হল এনএসজি। রোবট নামিয়ে নিষ্ক্রিয় করা হল বিস্ফোরক বোঝাই ব্যাগ। CBI-NSG-র যৌথ অভিযানে সন্দেশখালির শেখ শাহজাহান ঘনিষ্ঠের আত্মীয়ের বাড়ি থেকে উদ্ধার হয়েছে অস্ত্রভান্ডার। আর এই নিয়েই রাজনৈতিক তরজা একেবারে তুঙ্গে। সন্দেশখালির গোটা ঘটনাকে নাটকের আখ্যা দিয়েছেন তৃণমূল নেতা কুণাল ঘোষ (Kunal Ghosh)। বলেন, “নাটকীয়তা তৈরি করার জন্য, ভোটকে প্রভাবিত করার জন্য এনএসজি নামানো হচ্ছে। সন্দেশখালি ইস্যুকে অক্সিজেন জোগানোর চেষ্টা। অস্ত্র কারা রেখে গেল সেটা দেখতে হবে। কারা নাটক করতে চায় সেটাও দেখতে হবে। পুলিশের ইন্টালিজেন্স কী করছিল সেটাও আলোচনার বিষয়।” এদিকে কুণালের পাল্টা দিয়েছে পদ্ম শিবিরও। এই নিয়ে রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার (Sukanta Majumdar) বলেন, “আমি আর শুভেন্দু অধিকারী পিঠে বোঝা নিয়ে গিয়েছিলাম। আগে থেকেই গর্ত খুঁড়ে রেখেছিল দিলীপ ঘোষ। রাহুল সিনহা টর্চটা ধরেছিল। আমি আর শুভেন্দু একটা একটা করে অস্ত্র রেখেছিলাম ওখানে। আর পাশ এসব লুকিয়ে দেখেছিল কুণাল ঘোষ।” সন্দেশখালি ইস্যুতে সুর চড়িয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। মুখ্যমন্ত্রী ও তৃণমূল সরকারকে তোপ দাগেন বিরোধী দলনেতা বলেন, ‘যেসমস্ত অস্ত্র উদ্ধার হয়েছে তা বিদেশি, জঙ্গি সংগঠন সিমির সঙ্গে তৃণমূলের কোনও তফাত নেই। এই ঘটনায় তৃণমূলকে জঙ্গি সংগঠন হিসাবে নিষিদ্ধ করা উচিৎ।’ সেইসঙ্গে গোটা ঘটনায় পুলিশেরও ভূমিকা রয়েছে বলে সাফ দাবি করেন শুভেন্দু। আরও পড়ুন: সবে মিলেছে কণ্ঠস্বর! এরই মাঝে কালীঘাটের কাকুর জামিন? রাজ্যের কাছে SSKM-র রিপোর্ট তলব বিজেপির পাশাপাশি সরব হয়েছে সিপিএমও। বামেদের কথায়, “এ রাজ্যের আর মান-সম্মান থাকবে না। পশ্চিমবঙ্গকে বারুদের স্তূপের উপর দাঁড় করিয়েছে। লুঠের কোটি কোটি টাকা। শুধু সন্দেশখালি নয়, আরও অনেক জায়গাতে এই অবস্থা করেছে। সন্দেশখালিতে শুধু নজরে এসেছে।”

  • সবে মিলেছে কণ্ঠস্বর! এরই মাঝে কালীঘাটের কাকুর জামিন? রাজ্যের কাছে SSKM-র রিপোর্ট তলব

    বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতি মামলায় কালীঘাটের কাকু (Kalighater Kaku) ওরফে সুজয়কৃষ্ণ ভদ্রর (Sujoy krishna Bhadra) কণ্ঠস্বর নমুনার ফরেন্সিক রিপোর্ট ইতিমধ্যেই আদালতে জমা করেছে ইডি (Enforcement Directorates)। রিপোর্ট পেশ করে সংগৃহীত নমুনা ও সুজয়কৃ্ষ্ণ ভদ্রের কণ্ঠস্বর একেবারে মিলে গিয়েছে বলেই দাবি ইডির। ইডি জানিয়েছে, ফরেন্সিক রিপোর্টে মোবাইল ফোন থেকে সংগৃহীত ভয়েস ক্লিপিং-এর সঙ্গে হুবুহু মিলে গিয়েছে সুজয়কৃষ্ণ ভদ্রের কণ্ঠস্বর। আর এরই মাঝে শুক্রবার সুজয়কৃষ্ণের জামিন মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টে। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে আগেই আদালতে জামিনের আবেদন জানিয়েছিলেন সুজয়কৃষ্ণের আইনজীবী। শুক্রবার ওই মামলার শুনানিতে রাজ্যকে এসএসকেএমের মেডিক্যাল রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষের সিঙ্গেল বেঞ্চ। আগামী ১০ মে কালীঘাটের কাকুর জামিন মামলার পরবর্তী শুনানি। ওই দিনই রাজ্যকে সুজয়কৃষ্ণের মেডিক্যাল রিপোর্ট জমা করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। প্রসঙ্গত, ২০২৩ সালের ৩০ মে ১১ ঘণ্টা জেরার পর প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় সুজয়কৃষ্ণকে গ্রেফতার করে ইডি। তারপর থেকে জেলে কম, হাসপাতালেই বেশি থেকেছেন কালীঘাটের কাকু। বর্তমানে এসএসকেএম হাসপাতালে রয়েছেন তিনি। আগেই বাইপাস সার্জারি হয়েছে কাকুর। বুকে পেসমেকার বসানো আছে। এছাড়াও আরও একাধিক শারীরিক সমস্যা রয়েছে বলে আদালতে জানিয়েছেন তার আইনজীবী। আরও পড়ুন: আজ থেকে টানা তিন দিন বৃষ্টি বাংলায়! কোন কোন জেলা ভিজবে? আবহাওয়ার খবর এদিন আদালতে কাকুর আইনজীবী দাবি করেন, ইডির হাতে গ্রেফতারি, স্ত্রী বিয়োগ সব মিলিয়ে কাকুর উপর শারীরিক চাপের পাশাপাশি মানসিক চাপও রয়েছে। তার মানসিক অসুস্থতারও চিকিৎসার প্রয়োজন। এই অবস্থায় তার জামিন জরুরি। এই আবেদনের প্রেক্ষাতেই রাজ্যের কাছে কাকুর স্বাস্থ্য সম্পর্কিত রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট।

  • ‘মমতাকে গ্রেফতার করে TMC-কে জঙ্গি সংগঠন ঘোষণা করা হোক’, সন্দেশখালি ঘটনায় তোপ শুভেন্দুর

    বাংলা হান্ট ডেস্কঃ লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার দিন নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকল গোটা বাংলা। সন্দেশখালিতে (Sandeshkhali) উদ্ধার বিপুল অস্ত্রভান্ডার (Explosion) বন্দুক, গুলি, বোমা থেকে বিস্ফোরক! আর সেই সব উদ্ধার করতে নামাতে হল এনএসজি-কে। রোবট নামিয়ে নিষ্ক্রিয় করা হল বিস্ফোরক বোঝাই ব্যাগ। সিবিআই ও এনএসজি-র যৌথ অভিযানে সন্দেশখালির শেখ শাহজাহান ঘনিষ্ঠের আত্মীয়ের বাড়ি থেকে উদ্ধার হয়েছে অস্ত্রভান্ডার। আর এই গোটা ঘটনায় মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গ্রেফতারির দাবি জানিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। সন্দেশখালির ঘটনার পর গতকাল এক দলীয় সভা থেকে সংবাদ মাধ্যমের মুখোমুখি হন শুভেন্দু। সেখান থেকেই একাধিক ইস্যুতে মুখ্যমন্ত্রী ও তৃণমূল সরকারকে তোপ দাগেন বিরোধী দলনেতা। বলেন, ‘যেসমস্ত অস্ত্র উদ্ধার হয়েছে তা বিদেশি, জঙ্গি সংগঠন সিমির সঙ্গে তৃণমূলের কোনও তফাত নেই। এই ঘটনায় তৃণমূলকে জঙ্গি সংগঠন হিসাবে নিষিদ্ধ করা উচিৎ।’ সেইসঙ্গে গোটা ঘটনায় পুলিশেরও ভূমিকা রয়েছে বলে সাফ দাবি করেন শুভেন্দু। এদিকে বৃহস্পতিবার এক রাজনৈতিক সভা থেকে মমতা দাবি করেন, তিনিই শুভেন্দু অধিকারীকে রাজনীতিতে নিয়ে এসেছেন। এদিন এই বিষয়েও ঝাঁঝলো প্রতিক্রিয়া দিয়েছেন নন্দীগ্রাম বিধায়ক। তৃণমূল সুপ্রিমোর দাবি খারিজ করে পাল্টা শুভেন্দু বলেন, ‘আমি রাজনীতিতে এসেছি সতীশ সামন্ত, অজয় মুখার্জি এদের দেখে। আমার বাড়ির লোক বিপিন অধিকারী আট বছর ব্রিটিশ জেলে ছিল স্বাধীনতা আন্দোলনের সময়। ব্রিটিশকালে আমাদের পৈতৃক ভিটেতে তিনবার ব্রিটিশ পুলিশ আগুন লাগিয়ে দিয়েছিল। ওনার রাজনীতিতে আসার অনেক আগে ৭০ সাল থেকে শিশির অধিকারী কাঁথি পুরসভার চেয়ারম্যান। তারপর বিধায়ক।’ শুভেন্দু আরও বলেন, ‘আমি ৮৭ সালে কলেজে ঢুকে আমি ৮৮ থেকে সিআর। উনি ৯৮ সালে দল করেছে, আমি ৯৫ থেকে কাউন্সিলর। উনি প্রার্থী খুঁজে পেতেন না, আমি লড়তাম। উনি ২০০৩-১০ সাল পর্যন্ত যত গুলো তৃণমূলের সম্মেলন করেছেন তার মাছ-ভাতের দায়িত্বে থাকলেন শিশির অধিকারী। আর নন্দীগ্রাম না হলে উনি দিদি থেকে দিদিমা হতেন মুখ্যমন্ত্রী কোনো দিনই হতে পারতেন না।’ আরও পড়ুন: আজ থেকে টানা তিন দিন বৃষ্টি বাংলায়! কোন কোন জেলা ভিজবে? আবহাওয়ার খবর নাম না নিয়ে মমতাকে আক্রমণ করে শুভেন্দু আরও বলেন, ‘মা আর ব্যাটা এখানে কারোর কোনো রোল নেই। উনি যদি নিজের দমে মুখ্যমন্ত্রী হতেন তাহলে ২০০১ সালে হতে পারতেন। ওনার গদ্দারের উত্তরও নন্দীগ্রাম ২০২১ সালে দিয়েছে। উনি কলকাতা থেকে লাফিয়ে এসেছিলেন। যেদিন আমার নাম ধরে বলবেন মা, ব্যাটার ঘর থেকে বেরোনো আমি বন্ধ করে দেব।’

  • আজ থেকে টানা তিন দিন বৃষ্টি বাংলায়! কোন কোন জেলা ভিজবে? আবহাওয়ার খবর

    বাংলা হান্ট ডেস্ক: হাঁসফাঁস গরমে বিপর্যস্ত জনজীবন। রেকর্ড তাপমাত্রা বৃদ্ধির সাক্ষী কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গ (South Bengal)। দিনদিন বেড়েই চলেছে গরম, ওদিকে বৃষ্টির দেখা নেই বহুদিন। এপ্রিল শেষের পথে। উত্তরে বৃষ্টি হলেও গোটা মাসই কার্যত বৃষ্টিহীন রইল দক্ষিণবঙ্গ। আর এরই মাঝে গোটা দক্ষিণবঙ্গে জারি হল তাপপ্রবাহের কমলা সতর্কতা। কোথাও কোথাও লাল সতর্কতাও দেওয়া হয়েছে। আজ শনিবার কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? রইল আপডেট (Weather Update)। উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় বৃষ্টি চলছিলই। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজও উত্তরবঙ্গের দার্জিলঙে, কালিম্পং এবং জলপাইগুড়িতে বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। রবিবার দার্জিলিং এ বৃষ্টি জারি থাকবে। বৃষ্টির পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। নতুন সপ্তাহেও ভিজবে উত্তরবঙ্গ। সোমবার ও মঙ্গলবারও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। বুধবারও একই রকম থাকতে পারে পরিস্থিতি। তবে আপাতত উত্তরের আই তিন জায়গা ছাড়া আর কোনও জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী ২-৩ দিনে উত্তরবঙ্গে বেশ কিছুটা তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস রয়েছে। এর মধ্যে উত্তর দিনাজপুর ও মালদহে তাপপ্রবাহের লাল সতর্কতা এবং দক্ষিণ দিনাজপুরে কমলা সতর্কতা জারি রয়েছে। উত্তরে বৃষ্টি চললেও আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত গোটা দক্ষিণবঙ্গেই তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। গোটা দক্ষিণবঙ্গেই তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি রয়েছে। ২৮ এপ্রিল পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের লাল সতর্কতা জারি হয়েছে। আরও পড়ুন:বিদেশি থেকে পুলিশের রিভলভার! সন্দেশখালি থেকে কী কী পেল CBI? লিস্ট দেখে মাথা ঘুরছে বঙ্গবাসীর আজ কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ পরিষ্কার থাকবে। তাপপ্রবাহের সঙ্গে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৪০ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাঘুরি করবে। দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পাশাপাশি জারি হয়েছে লু এর সতর্কতা। আগামী দুদিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা। এদিকে বৃষ্টি নিয়ে কোনও সুখবর দিতে পারেনি আবহাওয়া দপ্তর। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির পূর্বাভাস নেই। শুষ্ক থাকবে আবহাওয়া। দহন জ্বালা থেকে এখনই বাঁচার উপায় নেই।

  • ৩০-৪০ কিমি বেগে ঝড়! রবিবার থেকে ফের বৃষ্টি শুরু বাংলায়, তপ্ত গরমে স্বস্তির খবর দিল আবহাওয়া দপ্তর

    বাংলা হান্ট ডেস্ক: এপ্রিল শেষের পথে। এদিকে বৃষ্টির দেখা নেই। তপ্ত গরমে রীতিমতো জ্বলছে দক্ষিণবঙ্গ (South Bengal)। গোটা মাসই কার্যত বৃষ্টিহীন রইল দক্ষিণবঙ্গ। লাগাতার বেড়েই চলেছে তাপমাত্রা। তাপপ্রবাহের পাশাপাশি জারি হয়েছে লু এর সতর্কতা। কবে মিলবে বৃষ্টির দেখা? অসহ্য দহন জ্বালা থেকে একটু স্বস্তি কবে? জানুন আবহাওয়ার লেটেস্ট আপডেট (Weather Update)। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ ও শনিবার উত্তরবঙ্গের দার্জিলঙে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এরপর আরও বাড়বে বৃষ্টি। রবিবার দার্জিলিং সহ কালিম্পং এবং জলপাইগুড়িতেও বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝড় উঠতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর। এরপর সোমবার ও মঙ্গলবারও হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। এছাড়া উত্তরবঙ্গের আর কোনও জেলায় বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই। পাশাপাশি বেশ খানিকটা তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। একদিকে যখন উত্তরবঙ্গে বৃষ্টির আশা দিয়েছে আবহওয়া দপ্তর সেখানে আগামী বুধবার পর্যন্ত গোটা দক্ষিণবঙ্গেই তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। আগামী কয়েকদিন আপাতত গোটা দক্ষিণবঙ্গেই তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। ২৮ এপ্রিল পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের লাল সতর্কতা জারি হয়েছে। আরও পড়ুন: কাউন্টডাউন স্টার্ট! সন্দেশখালিতে ব্যাগ ভর্তি বিস্ফোরক নিয়ে বেরিয়ে এল রোবট, একটু পরই ফাটবে বোমা হাওয়া অফিসের পূর্বাভাস বলছে আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির পূর্বাভাস নেই। শুষ্ক খটখটে থাকবে আবহাওয়া। অর্থাৎ এই অসহ্যকর পরিস্থিতি থেকে রেহাই নেই। উল্টে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী তিন দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

  • ‘আগে আপনি দেহত্যাগ করুন…’, প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে আক্রমণ মমতার

    বাংলা হান্ট ডেস্কঃ এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় (SSC Recruitment Scam) সম্প্রতি ২০১৬ সালের সম্পূর্ণ প্যানেল বাতিল করেছে কলকাতা হাই কোর্ট। ডিভিশন বেঞ্চের এই সিদ্ধান্তের ফলে এক ধাক্কায় চাকরি হারিয়েছেন প্রায় ২৬ হাজার মানুষ। এরপরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছিলেন কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি তথা বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly)। এবার এই মন্তব্যের পাল্টা দিলেন তৃণমূল নেত্রী। তমলুকের (Tamluk) জনসভা থেকে মুখ্যমন্ত্রী বলেন, ‘যিনি এখানে দাঁড়িয়েছেন, তিনি ভাবছেন এটাও হয়তো বিচারালয়। সেই জন্য কখনও কখনও তিনি বলছেন, পদত্যাগ করতে হবে। আমি বলি আগে নিজে দেহত্যাগ করুন, তারপর নাহয় পদত্যাগের কথা বলবেন। প্রথমে নিজের লজ্জা ঢাকুন। আপনি বিচারালয়ের কলঙ্ক। বিচারালয়কে আপনি কালিমালিপ্ত করেছেন। মানুষের কাছে এসে মানুষের কথা বলার কোনও অধিকার আপনার নেই’। এরপর সরাসরি দেবাংশুর (Debangshu Bhattacharya) সঙ্গে লড়ার ডাক দিয়ে মমতা বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়কে গালাগাল দেওয়ার আগে আমি বলব মমতা তো অনেক দূরের কথা। আগে আপনি দেবাংশুর সঙ্গে লড়ে দেখান। তারপর অন্য কারোর সঙ্গে লড়বেন। আমরা এখানে অন্য প্রার্থী দিইনি। কেন দিইনি? জেনেশুনে ইচ্ছে করে দিইনি’। আরও পড়ুনঃ আগেই CBI তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট! ভোটের মাঝেই সন্দেশখালি নিয়ে চরম পদক্ষেপ মমতার এরপর দেবাংশুকে পরামর্শ দিয়ে মমতা বলেন, ‘উনি মিথ্যে বলে ছাত্রছাত্রীদের সবচেয়ে বেশি চাকরি খেয়েছে। তোমার বলার থাকলে বলতেন যে এটা ভুল হয়েছে, ঠিক করে নাও। আমার তাতে কোনও অসুবিধা নেই। কিন্তু তুমি এক কথায় সবার চাকরি খেয়েছ। তোমায় ছেড়ে দেব? আমি দেবাংশুকে বলব যে যে যে পরিবারের চাকরি গিয়েছে, সেই পরিবারগুলোকে নিয়ে এসেছে তাঁদের কষ্টের কথা সাধারণ মানুষকে জানাবে’। এরপর তমলুকের পদ্ম প্রার্থীকে নিশানা করে মমতা বলেন, ‘যাকে প্রার্থী করার হয়েছে। মহানুভব একজন। ভগবানের পরেই উনি! নাকি ভগবানের উপরেই হবেন? কথায় কথায় ছাত্রছাত্রীদের, চাকরিপ্রার্থী চাকরি খেতেন’। সোমবার যে ২৫,৭৫৩ জন চাকরি হারিয়েছেন, সেটার সূচনা অভিজিৎই করেছিলেন বলে দাবি করেন তৃণমূল নেত্রী।

  • কাউন্টডাউন স্টার্ট! সন্দেশখালিতে ব্যাগ ভর্তি বিস্ফোরক নিয়ে বেরিয়ে এল রোবট, একটু পরই ফাটবে বোমা

    বাংলা হান্ট ডেস্কঃ চলছে লোকসভা নির্বাচন। দেশজুড়ে গণতন্ত্রের উৎসব। আর এরই মাঝে দাঁড়িয়ে নজিরবিহীন ঘটনার সাক্ষী গোটা বাংলা। সন্দেশখালিতে (Sandeshkhali) উদ্ধার বিপুল অস্ত্রভান্ডার (Explosion)। হ্যাঁ, শরোনামে ফের সেই ‘শাহজাহানের’ সন্দেশখালি। সূত্রের খবর, এদিন সিবিআই ও এনএসজি (ন্যাশনাল সিকিউরিটি গার্ড)-এর অভিযানে শাহজাহান শেখ-ঘনিষ্ঠের আত্মীয়ের বাড়ি থেকে মিলেছে প্রচুর পরিমাণে বিদেশি বন্দুক, গুলি, বোমা ও বিস্ফোরক! শুক্রবার সন্দেশখালির আগারহাটি গ্রাম পঞ্চায়েতের মল্লিকপাড়ায় প্রাক্তন তৃণমূল নেতা শেখ শাহজাহান-ঘনিষ্ঠ হাফিজুল খাঁয়ের ভগিনীপতির বাড়িতে তল্লাশি অভিযানে নামেন তদন্তকারীরা। আর সেই বাড়ি খুঁড়তেই বেরিয়ে আসে বোমা-বন্দুক। হদিস মিলেছে বিদেশি আগ্নেয়াস্ত্রও। মূল রাস্তা থেকে প্রায় ২০০ মিটার ভিতরে মাছের ভেড়িবেষ্টিত এই বাড়ির সামনের সরু রাস্তা আটকে সকাল থেকে চলছিল তল্লাশি। সিবিআই সূত্রে দাবি, গোপন সূত্রে অস্ত্র-বোমা মজুতের খবর পেয়েই এদিন অভিযাণে নামেন গোয়েন্দারা। শেষ পাওয়া খবর অনুযায়ী হাফিজুল খাঁয়ের ভগিনীপতি আবু তালেব মোল্লার বাড়িতে মাটি খুঁড়ে উদ্ধার হয় ১২৮ রাউন্ড গুলি , পাঁচটি অত্যাধুনিক বিদেশি আগ্নেয়াস্ত্র , বেশ কয়েকটি দেশি বন্দুক, বোমা তৈরির মশলা। সাথে উদ্ধার হয়েছে বেশ কিছু বোমা। এরপরই এনএসজি-কে খবর দেওয়া হয়। সন্দেশখালির ওই জায়গায় বিস্ফোরক মজুত থাকতে পারে বলে অনুমান তদন্তকারীদের। বাড়ির আশপাশে অটোমেটিক রোবট স্ক্যানার দিয়ে চলছে তল্লাশি। ভোটযুদ্ধের আবহে সন্দেশখালি যেন সত্যিকারের যুদ্ধক্ষেত্র। গোটা এলাকা ঘিরে ফেলেছে কমান্ডো। রোবট ও অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে বিস্ফোরকের খোঁজে চলছে তল্লাশি। আরও পড়ুন: আগেই CBI দিয়েছে হাইকোর্ট! ভোটের মাঝেই সন্দেশখালি নিয়ে চরম পদক্ষেপ মমতার মূল বাড়ির পাশে থাকা মাটির বাড়িতে প্রচুর পরিমাণে বিস্ফোরক মজুত করা হয়েছে বলে খবর মিলছে। কমপক্ষে ১২ টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে বলে সিবিআই সূত্রে খবর। যে রোবট মাটির ঘরের ভেতর পাঠানো হয়েছিল সেই রোবট বিস্ফোরক বোঝাই ব্যাগ নিয়ে বেরিয়ে আসে। বিস্ফোরক বোঝাই ব্যাগ নিয়ে এনএসজির রোবটটিকে নিয়ে যাওয়া হচ্ছে নির্ধারিত জায়গায়। শুরু হয়েছে নিস্ক্রিয় করার কাজ।

  • ‘আমার সঙ্গে একটা ছবি তুলবে কাঞ্চনদা?’ অরিজিতের আবদারে হতভম্ব অভিনেতা, ভেবেছিলেন…

    বাংলাহান্ট ডেস্ক : এ যুগের সুরসম্রাট বলা হয়ে থাকে অরিজিৎ সিংকে (Arijit Singh)। মুর্শিদাবাদের এক অখ্যাত মফস্বল এলাকার ছেলে আজ দাঁতিয়ে বেড়াচ্ছে গোটা বিশ্ব। তাঁরাসুরের জাদুতে মুগ্ধ ৮ থেকে ৮০ সবাই। গতকাল ছিল অরিজিৎ সিং এর জন্মদিন। পরিচিত আর পাঁচজনের মতো ধুমধাম করে জন্মদিন সেলিব্রেট করতে ভালোবাসেন না। ব্যক্তিগত জীবনে অত্যন্ত সাদামাটা এই গায়ক। তবে অরিজিতের জন্মদিনে কিছু সুখস্মৃতি মনে করলেন অভিনেতা কাঞ্চন মল্লিক (Kanchan Mallick)। পরমব্রত চট্টোপাধ্যায়ের পরিচালিত ‘লড়াই’ ছবির কাজ চলাকালীন আলাপ হয় কাঞ্চন ও অরিজিতের। পরমব্রতর বাড়িতেই অরিজিতের সাথে প্রথম সাক্ষাৎ কাঞ্চনের। আরোও পড়ুন : কলকাতা মেট্রোয় নিয়োগ, মিলবে ভালো বেতনও! কীভাবে করবেন আবেদন? রইল পদ্ধতি যে অরিজিতের সাথে একটা সেলফি তোলার জন্য লক্ষ লক্ষ মানুষ মুখিয়ে থাকেন, সেই অরিজিৎ পরমব্রতর বাড়িতে নিজেই সেলফি তুলতে চেয়েছিলেন কাঞ্চনের সাথে। কাঞ্চন একটি সংবাদমাধ্যমকে জানান, ‘আমি তো অবাক! প্রথমে ভাবছিলাম ইয়ার্কি করছে নাকি! পরে যখন সত্যি মাকে ফোন ধরিয়ে দিল, মনে হল কোনও সাদামাঠা ছেলে তার মায়ের সঙ্গে আমার যোগাযোগ করিয়ে দিতে চাইছে।’ আরোও পড়ুন : ভোটে দাঁড়াতেই কপাল খুলল রচনার, মিলল সুখবর! খুশিতে লাফাচ্ছেন দিদি নাম্বার ওয়ান আসলে ছবি তোলার পর্ব মিটতে অরিজিৎ (Arijit Singh) তাঁর মায়ের সাথে দেখা করার জন্য কাঞ্চনকে অনুরোধ করেন। বছরখানেক আগে চলচ্চিত্র উৎসবে শেষবার দেখা হয়েছিল অরিজিৎ ও কাঞ্চনের। সেখানেও অরিজিৎ কাঞ্চনের সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন। গতকাল অরিজিৎ সিং-এর জন্মদিনে টলিউডের একাধিক ব্যক্তিত্ব শুভেচ্ছা জানিয়েছেন। মুর্শিদাবাদের আরও এক কৃতি সন্তান মীর নিজের ফেসবুক পোস্টে শুভেচ্ছা জানিয়েছেন অরিজিৎকে। এছাড়াও রূপম ইসলাম শুভেচ্ছা জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। রুপম ইসলাম লেখেন,  ‘ভাল থেকো। সুস্থ থেকো।’

  • আগেই CBI দিয়েছে হাইকোর্ট! ভোটের মাঝেই সন্দেশখালি নিয়ে চরম পদক্ষেপ মমতার

    বাংলা হান্ট ডেস্কঃ প্রথমে সন্দেশখালিতে ইডি পেটানোর ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। এরপর সন্দেশখালির (Sandeshkhali) যাবতীয় মামলার তদন্তভার কেন্দ্রীয় এজেন্সির হাতে তুলে দেয় আদালত। সেই মতো জোরকদমে ‘শাহজাহান গড়ে’ তদন্ত চালাচ্ছে সিবিআই আধিকারিকরা। এর মাঝেই সামনে এল বড় খবর। সন্দেশখালি কাণ্ডে সিবিআই তদন্তের যে নির্দেশ দিয়েছিল হাই কোর্ট, তার বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য (Government of West Bengal)! জানা যাচ্ছে, শীর্ষ আদালতে (Supreme Court) এই নিয়ে আবেদন করেছে পশ্চিমবঙ্গ সরকার। আর এই খবর এমন একটা দিন সামনে এসেছে যেদিন সন্দেশখালির সরবেড়িয়া থেকে বিপুল পরিমাণে আগ্নেয়াস্ত্র এবং বোমা উদ্ধার করেছে কেন্দ্রীয় এজেন্সির গোয়েন্দারা। স্বাভাবিকভাবেই গোটা ঘটনা নিয়ে শুরু হয়েছে চর্চা। শুক্রবার সন্দেশখালিতে শেখ শাহজাহানের (Sheikh Shahjahan) ঘনিষ্ঠ হাফিজুল খাঁয়ের ভগ্নিপতির বাড়িতে হানা দেন সিবিআই (Central Bureau of Investigation) গোয়েন্দারা। সেখান থেকে বিপুল পরিমাণে আগ্নেয়াস্ত্র এবং বোমা উদ্ধার করা হয় বলে খবর। একইসঙ্গে বাড়ির মেঝে খুঁড়ে প্রচুর বিদেশি বন্দুকও পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই এনএসজির (NSG) দল রোবট নামিয়ে সেই বাড়িতে তল্লাশি শুরু করেছে। এই নিয়ে রাজ্য রাজনীতি যখন উত্তাল, তখনই সামনে এল মমতা সরকারের সুপ্রিম কোর্টে যাওয়ার খবর। আরও পড়ুনঃ সন্ত্রাসবাদীদের রক্ষার চেষ্টা? সন্দেশখালি থেকে উদ্ধার হওয়া বিপুল অস্ত্রভাণ্ডার নিয়ে মমতাকে তোপ অমিত মালব্যর গত ৫ জানুয়ারি রেশন দুর্নীতি কাণ্ডের তদন্তে সন্দেশখালির ‘ত্রাস’ শাহজাহানের বাড়িতে হাজির হয়েছিলেন ইডি আধিকারিকরা। কিন্তু সেখানে তাঁরা হামলার মুখে পড়েন। এই ঘটনার পর প্রায় ২ মাস গা ঢাকা দিয়ে থাকার পর রাজ্য পুলিশের হাতে গ্রেফতার হন শাহজাহান। পরবর্তীকালে মামলার তদন্তভার সিবিআইয়ের (CBI) হাতে তুলে দেয় হাই কোর্ট (Calcutat High Court)। এরপর জমি দখল, নারী নির্যাতন থেকে শুরু করে সন্দেশখালির যাবতীয় মামলার তদন্তের দায়িত্বও কেন্দ্রীয় এজেন্সির হাতে সঁপে উচ্চ আদালত। সেই সঙ্গেই রাজ্যকে এই ব্যাপারে সকল সাহায্যের নির্দেশ দেওয়া হয়। পোর্টাল বানিয়ে অভিযোগ নেওয়ার কথাও বলে হাই কোর্ট। পাশাপাশি জানানো হয় গোটা বিষয়টি আদালত পর্যবেক্ষণ করবে। হাই কোর্টের নির্দেশ অনুযায়ী তদন্ত করছিল সিবিআই। কিন্তু তার মাঝেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য। শীর্ষ আদালত কী রায় দেয় সেটাই এবার দেখার।

  • সন্ত্রাসবাদীদের রক্ষার চেষ্টা? সন্দেশখালি থেকে উদ্ধার হওয়া বিপুল অস্ত্রভাণ্ডার নিয়ে মমতাকে তোপ অমিত মালব্যর

    বাংলা হান্ট ডেস্কঃ একদিকে রাজ্যে চলছে দ্বিতীয় দফার ভোটগ্রহণ। অন্যদিকে সন্দেশখালিতে (Sandeskhali) হানা দিয়েছে সিবিআই (Central Bureau of Investigation)। শুক্র সকালেই ‘শাহজাহান গড়ে’ হাজির হন কেন্দ্রীয় এজেন্সির আধিকারিকরা। শাহজাহানের এই ঘনিষ্ঠের আত্মীয়ের বাড়িতে উপস্থিত হয়েছিলেন গোয়েন্দারা। সেখান থেকে উদ্ধার হয়েছে প্রচুর পরিমাণে আগ্নেয়াস্ত্র এবং বোমা। এরপর সেখানে ডাকা হয় ন্যাশানাল সিকিউরিটি গার্ড (National Security Guard) তথা এনএসজিকে (NSG)। এই মুহূর্তে রোবট নামিয়ে বাড়িতে তল্লাশি করছে তারা। আজ সকালে সন্দেশখালির সরবেড়িয়ার মল্লিকপুরে শাহজাহানের ঘনিষ্ঠ হাফিজুল খাঁয়ের ভগ্নিপতির বাড়িতে হানা দেয় সিবিআই (CBI)। মাছের ভেড়ি ঘেরা এই বাড়িটি মূল রাস্তা থেকে প্রায় ২০০ মিটার দূরে অবস্থিত। একটি সরু গলি দিয়ে সেখানে হেঁটে হয়। কেন্দ্রীয় বাহিনী সেই রাস্তা আটকে রেখেছে। এদিকে আবার সিবিআই সূত্রে জানা যাচ্ছে, হাফিজুলের বাড়ি থেকে বিপুল পরিমাণে আগ্নেয়াস্ত এবং বোমা উদ্ধার হয়েছে। The CBI, during raid, in connection with the attack on ED officials, recovers huge amount of arms and ammunition from Sariberia, in Sandeshkhali. Mamata Banerjee, as Home Minister of West Bengal, must explain why is the state seeing huge stockpile of illegal weapons? It is… pic.twitter.com/6CkWUObovZ — Amit Malviya (मोदी का परिवार) (@amitmalviya) April 26, 2024 কেন্দ্রীয় এজেন্সির সূত্রে খবর, এক শাহজাহান (Sheikh Shahjahan) ঘনিষ্ঠের আত্মীয়ের বাড়িতে প্রচুর পরিমাণে আগ্নেয়াস্ত্র এবং বোমা মজুত থাকার খবর মিলেছিল। এরপর আজ সকালে হাফিজুলের ভগ্নিপতির বাড়িতে হানা দেয় গোয়েন্দারা। তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণে আগ্নেয়াস্ত্র এবং বোমা মেলে। সেই সঙ্গেই বাড়ির মাটি খুঁড়ে উদ্ধার হয় বিপুল বিদেশি বন্দুক। শেষ খবর পাওয়া অবধি রোবট নামিয়ে সেই বাড়িতে চিরুনি তল্লাশি চালাচ্ছে এনএসজি। আরও পড়ুনঃ বাধ্য হয়ে ভোটে দাঁড়িয়েছি! ‘চাইলে BJP-কে ভোট দিতে পারেন’! মন্ত্রী বিপ্লব মিত্রের লিফলেট ঘিরে শোরগোল সিবিআইয়ের অনুমান, শাহজাহান ঘনিষ্ঠ হাফিজুলের ভগ্নিপতির বাড়ি থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র পাওয়া যেতে পারে। সেই কারণে তন্ন তন্ন করে বাড়ির ভেতর তল্লাশি চালানো হচ্ছে। গোয়েন্দারা এখনও হাফিজুলের বাড়িতেই রয়েছেন বলে খবর। এদিকে এই নিয়ে আবার সুর চড়িয়েছেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য। শুক্রবার বিকেলে এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে তিনি লিখেছেন, ‘ইডি আধিকারিকদের ওপর হামলার ঘটনায় সন্দেশখালির সরবেড়িয়ায় তল্লাশি করে বিপুল পরিমাণে আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে সিবিআই। রাজ্যে কেন বেআইনি অস্ত্রভাণ্ডার রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সেটা ব্যাখ্যা করা উচিত। এটা ভয়ঙ্কর’। এদিকে সন্দেশখালি কাণ্ডে সিবিআই তদন্তের যে নির্দেশ দিয়েছিল কলকাত হাই কোর্ট। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য। তা নিয়েও নিজের পোস্টে প্রশ্ন করেছেন বিজেপি নেতা। ‘বিপুল পরিমাণে অস্ত্র জমানো দুষ্কৃতিদের কেন বাঁচাতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়?’ প্রশ্ন করেছেন অমিত।

  • অপরাধীর বেপাত্তা হয়ে যাওয়ার দিন এবার শেষ! আসছে ‘বিশেষ’ পোর্টাল, আপডেট দিল লালবাজার

    বাংলাহান্ট ডেস্ক : পশ্চিমবঙ্গের (West Bengal) কোনও হোটেলে যদি বিদেশীরা থাকতে চান তাহলে হোটেলের রেজিস্টার খাতায় নাম এন্ট্রি করার সাথে সাথে পূরণ করতে হয় পুলিশের দেওয়া ‘সি ফর্ম’। এই ফর্ম পূরণ করা বাধ্যতামূলক। বিদেশি অতিথির তথ্য হোটেল থেকে পৌঁছে যায় থানায়। এই ফর্ম পূরণ করানোর মূল লক্ষ্যই হল যাতে বিদেশে কেউ অপরাধ করে এ রাজ্যের হোটেল গা ঢাকা দিতে না পারে। তবে এতদিন রাজ্য বা দেশের কোনও প্রান্ত থেকে পশ্চিমবঙ্গের (West Bengal) হোটেলে উঠলে এই ফর্ম পূরণ করতে হত না। জানা যাচ্ছে অদূর ভবিষ্যতে বিদেশী নাগরিকদের মতো এদেশের নাগরিকদেরও এই ধরনের ফর্ম পূরণ করতে হতে পারে। লালবাজার (Lalbazar) সূত্রে জানা গেছে, এই লক্ষ্যে এবার একটি পোর্টাল (Portal) তৈরি করার ভাবনা-চিন্তা করা হচ্ছে। আরোও পড়ুন : কলকাতা মেট্রোয় নিয়োগ, মিলবে ভালো বেতনও! কীভাবে করবেন আবেদন? রইল পদ্ধতি এর ফলে রাজ্য বা দেশের অন্য কোনও জায়গায় অপরাধ করে বাংলার কোনও হোটেলে আশ্রয় নিলে তা সহজে পুলিশ জানতে পারবে। কিন্তু এমন চিন্তা-ভাবনার কারণ কী? লালবাজার (Lalbazar) সূত্রে জানা যাচ্ছে এই ধরনের পোর্টাল চালুর ভাবনা অনেক আগে থেকেই ছিল। তবে সম্প্রতি দুটি ঘটনা এই ভাবনাকে আরো ত্বরান্বিত করেছে। আরোও পড়ুন : প্রচন্ড গরমে কলকাতায় ৩০ মিনিট স্কুল বাস দাঁড় করিয়ে চেকিং পুলিশের! কারণ জানলে ফুঁসে উঠবেন বেঙ্গালুরুর রামেশ্বর ক্যাফেতে বিস্ফোরণের ঘটনায় পূর্ব মেদিনীপুরের কাঁথি থেকে দুই জঙ্গিকে গ্রেফতার করা হয় গত ১১ এপ্রিল তারিখ। NIA জানতে পারে কলকাতার বিভিন্ন হোটেলে টানা ১৯ দিন সন্দেহভাজন জঙ্গিরা গা ঢাকা দিয়েছিলেন। অন্যদিকে, সম্প্রতি কলকাতা পুলিশ সাংবাদিক বৈঠক করে জানায় অভিষেক বন্দ্যোপাধ্যায় জঙ্গি টার্গেটে রয়েছেন। লালবাজার এই ঘটনায় সোমবার মুম্বাই থেকে গ্রেপ্তার করেছে রাজারাম রেগে নামে এক অভিযুক্তকে। পুলিশ জানতে পেরেছে, শেক্সপিয়ার সরণি এলাকার একটি হোটেলে রাজারাম আশ্রয় নিয়েছিলেন। অভিষেকের বাড়ির সামনে রেইকি করেছিলেন অভিযুক্ত রাজারাম। এই দুই ক্ষেত্রেই অভিযুক্তরা কলকাতার হোটেলে দীর্ঘদিন ছিলেন, তবে এই ব্যাপারে কোনও তথ্যই ছিল না পুলিশের কাছে। জানা যাচ্ছে, এই কারণেই পুলিশ হোটেলগুলির উপর নজরদারি বাড়াতে চাইছে। সেই থেকেই নতুন পোর্টাল তৈরির ভাবনা-চিন্তা করা হচ্ছে। তবে, এই নতুন পোর্টাল যে কতটা কার্যকরী হবে তা অবশ্য সময় বলবে।

  • বাধ্য হয়ে ভোটে দাঁড়িয়েছি! ‘চাইলে BJP-কে ভোট দিতে পারেন’! মন্ত্রী বিপ্লব মিত্রের লিফলেট ঘিরে শোরগোল

    বাংলা হান্ট ডেস্কঃ শুক্রবার রাজ্যে দ্বিতীয় দফার ভোটগ্রহণ (Lok Sabha Election 2024) চলছে। আজ বাংলার যে তিন কেন্দ্রে ভোট রয়েছে, তার মধ্যে অন্যতম হল বালুরঘাট (Balurghat)। এই লোকসভা আসনে বিজেপি টিকিট দিয়েছে দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে। অপরদিকে তৃণমূল দাঁড় করিয়েছে মন্ত্রী বিপ্লব মিত্রকে (Biplab Mitra TMC)। ভোটের দিন এই তৃণমূল প্রার্থীর ছবি সহ একটি লিফলেট ঘিরেই শোরগোল পড়ে যায় এলাকায়। বালুরঘাট কেন্দ্রের বেশ কিছু অঞ্চলে বিপ্লবের ছবি সহ এই লিফলেট ছড়িয়ে পড়েছে। সেখানে লেখা রয়েছে, ‘নমস্কার, আমি বিপ্লব মিত্র। দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট লোকসভা আসনে তৃণমূল প্রার্থী ও রাজ্যের ক্রেতা সুরক্ষা দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী। এই লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কোনও ইচ্ছাই আমার ছিল না। কারণ আমি জানতাম আমার দলের অন্দরে প্রচুর গুপ্ত শত্রু আমাকে নানাভাবে হারানোর চক্রান্ত চালাচ্ছে’। এখানেই শেষ নয়, ‘বিতর্কিত’ সেই লিফলেটে আরও লেখা, ‘রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বারবার অনুরোধে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধ্য হয়েছি। নির্বাচনের প্রাক্কালে রাজ্যজুড়ে নানাবিধ চুরি দুর্নীতির ঘটনায় ও সম্প্রতি হাই কোর্টের নির্দেশে কয়েক হাজার যুবদের চাকরি চলে যাওয়ার ঘটনায় নানাভাবে আমি ধীকৃত হচ্ছি। এই কেন্দ্রের ভোটারদের কাছে আমার অনুরোধ, আপনারা সুচিন্তিতভাবে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন। আপনারা চাইলে বিজেপিকেও ভোট দিতে পারেন। পরবর্তীতে আমাকে কোনোরকম দোষারোপ করবেন না’। আরও পড়ুনঃ এত ভালোবাসা পাই না! ‘পরজন্মে বাংলার মায়ের গর্ভে জন্ম নেব’! মালদায় দাঁড়িয়ে বললেন প্রধানমন্ত্রী খোদ তৃণমূল প্রার্থী কিনা বলছেন, ‘চাইলে বিজেপিকে ভোট দিতে পারেন’! বিপ্লব মিত্রের (Biplab Mitra) ছবি সহ এই লিফলেট ভোটের দিন সকালে হইচই ফেলে দেয় বালুরঘাটের বেশ কিছু এলাকায়। এদিকে যার ছবি সহ লিফলেট ঘিরে এই বিতর্ক সেই বিপ্লব এই কথা শুনে তাজ্জব হয়ে যান। বালুরঘাটের তৃণমূল প্রার্থী বলেন, ‘এই ঘটনায় আমি আশ্চর্য হয়ে গেলাম’। বিপ্লবের সন্দেহ, বিজেপির কেউ এই ঘটনা ঘটিয়েছে। তিনি বলেন, ‘এই বিষয়টি যদি বিজেপি প্রার্থীর নজরে আসে তাহলে ওনার সঙ্গে সঙ্গে এর নিন্দা করে একটি বিবৃতি দেওয়া উচিত’। এই লিফলেটের ফলে বিজেপির লাভ হচ্ছে বলেও দাবি করেন তিনি। সেই সঙ্গেই বলেন, ওনারা কথায় কথায় সিবিআই তদন্তের কথা বলেন, এটা বিষয়েও তাহলে সিবিআই তদন্ত হোক। এদিকে বিপ্লবের ছবি সহ লিফলেট বিতর্কের মাঝেই আরও একটি লিফলেট ছড়িয়ে পড়ে। সেটি আবার বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদারের নামে। এই প্রসঙ্গে তৃণমূল প্রার্থীর সন্দেহ, প্রথম লিফলেট যিনি ড্রাফট করেছেন, এটাও তাঁরই কাজ।

  • এত ভালোবাসা পাই না! ‘পরজন্মে বাংলার মায়ের গর্ভে জন্ম নেব’! মালদায় দাঁড়িয়ে বললেন প্রধানমন্ত্রী

    বাংলা হান্ট ডেস্কঃ ‘বহিরাগত’ তকমায় তাঁকে একাধিকবার বিদ্ধ করা হয়েছে। চব্বিশের লোকসভা নির্বাচনেও (Lok Sabha Election 2024) এই ইস্যু নিয়ে সুর চড়িয়েছে তৃণমূল কংগ্রেস। এবার বাংলার বুকে দাঁড়িয়ে নরেন্দ্র মোদী (Narendra Modi) বললেন, ‘আমার কপালে এত ভালোবাসা জোটে না। মনে হয় আমি আগের জন্মে বাংলায় জন্মেছিলাম। কিংবা পরের জন্মে আমি বাংলায় জন্ম নিতে চলেছি’। এদিন মোদীর মালদার (Maldah) সভায় উপচে পড়েছিল সাধারণ মানুষের ভিড়। ‘মোদী’, ‘মোদী’ চিতকারে কানা  পাতা দায়। বহুবার মাঝপথে ভাষণও থামাতে হয়েছে প্রধানমন্ত্রীকে। উপস্থিত জনতার উদ্দেশে আবেদন করেন, ‘আমায় একটু বলতে দিন, একটু শান্ত হয়ে শুনুন’। পর মুহূর্তেই আবার সমর্থকদের ভালোবাসা দেখে বলে ওঠেন, ‘আপনাদের এই উৎসাহ, ভালোবাসা আমি মাথায় করে রাখব। আপনারা আমায় এত ভালোবাসছেন, মনে হচ্ছে আগের জন্মে আমি বাংলায় জন্মেছিলাম। নাহলে পরজন্মে আমি বাংলার মায়ের গর্ভে জন্ম নিতে চলেছি। আমার কপালে এত ভালোবাসা জোটে না’। আজ বাংলার শিল্প, সংস্কৃতি, দর্শন নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। মোদী বলেন, একটা সময় শিল্প, সংস্কৃতি, দর্শন সবকিছুতে এগিয়ে ছিল বাংলা। তবে এখন ক্রমশ পিছিয়ে পড়ছে। প্রধানমন্ত্রীর আশ্বাস, ‘আমার বাংলাকে এভাবে আমি ভেঙে পড়তে দেব না। আপনাদের এত ভালোবাসা আমি কিছুতেই ব্যর্থ হতে দেব না। আমি এই ভালোবাসা ফিরিয়ে দেব’। আরও পড়ুনঃ ২৫,৭৫৩ চাকরি বাতিলের মাঝেই ২৫০ চাকরিপ্রার্থীর নিয়োগ নির্দেশ! হাই কোর্টের রায়ে কপাল খুলল কাদের? মালদার জনসভায় বাংলার প্রতি প্রধানমন্ত্রীর আবেগ, ভালোবাসা দেখে আপ্লুত হয়ে পড়েছেন অনেকেই। তবে ওয়াকিবহাল মহলের অনুমান, শুধুই আবেগ নয়, বরং এর নেপথ্যে ভোট অঙ্কও রয়েছে। ‘বহিরাগত’ তকমা ঝেড়ে ফেলতেই এমন মন্তব্য বলে অনুমান অনেকের। একুশের বিধানসভা ভোটের মতো চব্বিশেও ‘বহিরাগত’ ইস্যু নিয়ে সরব তৃণমূল। এবার রাজ্যের শাসক দলের স্লোগান, ‘তৃণমূলের গর্জন, বাংলা বিরোধীদের বিসর্জন’। বিজেপিকে ‘বাংলা বিরোধী’ হিসেবে তুলে ধরতে কোনও ত্রুটি রাখতে চাইছে না জোড়াফুল শিবির। তৃণমূলের সেই অস্ত্রকে ‘ভোঁতা’ করে দিতেই মোদীর এই মন্তব্য বলে অনুমান।

  • কলকাতা মেট্রোয় নিয়োগ, মিলবে ভালো বেতনও! কীভাবে করবেন আবেদন? রইল পদ্ধতি

    বাংলাহান্ট ডেস্ক : ফের একবার সুখবর চাকরি প্রার্থীদের জন্য। সম্প্রতি কর্মী নিয়োগের (Recruitment) বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কলকাতা মেট্রো (Kolkata Metro)। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দারা এই পদে আবেদনের যোগ্য। এই পদে পুরুষ ও মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। আজকের প্রতিবেদনে এই পদে আবেদনের যোগ্যতা, বয়স সীমা, আবেদন পদ্ধতি ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হল। বিজ্ঞপ্তি নম্বর : KMRCL/GM/Admin/GM(S&T)/DEP/2024 পদের নাম : জেনারেল ম্যানেজার ( সিগনাল ও টেলিকম) আরোও পড়ুন : প্রচন্ড গরমে কলকাতায় ৩০ মিনিট স্কুল বাস দাঁড় করিয়ে চেকিং পুলিশের! কারণ জানলে ফুঁসে উঠবেন যোগ্যতা : এই পদে আবেদনের যোগ্যতার ব্যাপারে জানার জন্য প্রার্থীদের অফিশিয়াল নোটিফিকেশন মন দিয়ে পড়ার অনুরোধ করা হচ্ছে। বয়স সীমা : সর্বোচ্চ ৫৫ বছর বয়সী ব্যক্তিরা এই পদে আবেদনের যোগ্য। আরোও পড়ুন : ভোটে দাঁড়াতেই কপাল খুলল রচনার, মিলল সুখবর! খুশিতে লাফাচ্ছেন দিদি নাম্বার ওয়ান আবেদন পদ্ধতি : যারা এই পদে আবেদন করতে ইচ্ছুক তাদের অফলাইন মাধ্যমে আবেদন জানাতে হবে। আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমে ভিজিট করতে হবে অফিশিয়াল ওয়েবসাইটে। সেখান থেকে ডাউনলোড করে নিতে হবে আবেদন পত্র। আবেদন পত্রটি প্রিন্ট করে যথাযথভাবে পূরণ করতে হবে। আবেদনপত্রটির সাথে প্রয়োজনীয় নথির জেরক্স সংযুক্ত করতে হবে। খামের উপর লিখতে হবে ‘Application for the post of __________ against” পদের নাম। তারপর আবেদন পত্র পাঠিয়ে দিতে হবে এই ঠিকানায় – General Manager (Admin & HR), Kolkata Metro Rail Corporation Limited, KMRCL Bhawan, HRBC Office Compound, Munshi Premchand Sarani, Kolkata- 700021. প্রয়োজনীয় নথি : শিক্ষাগত যোগ্যতা, বয়স, পাসপোর্ট সাইজের ছবি, অভিজ্ঞতা, পরিচয় পত্র সহ অন্যান্য নথির জেরক্স লাগবে। আবেদন পাঠানোর শেষ তারিখ : ২০ মে, ২০২৪

  • শেষ হচ্ছে কষ্টের দিন! কলকাতা সহ দক্ষিণবঙ্গে কবে বৃষ্টি? বিরাট আপডেট দিল আবহাওয়া দপ্তর

    বাংলা হান্ট ডেস্ক: তপ্ত গরমে রীতিমতো রোস্ট হচ্ছে দক্ষিণবঙ্গবাসী (South Bengal Weather)। সকালের আলো ফুটতেই শুরু অস্বস্তি, রাতের অন্ধকার নামার পরও শান্তি নেই। দিনভর অসহ্য গরম শরীরে জ্বালা ধরাচ্ছে। আগামী বুধবার পর্যন্ত গোটা দক্ষিণবঙ্গেই তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর (Weather Office)। ২৮ এপ্রিল পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। বাকি দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তীব্র তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে। আগামী কয়েকদিন আপাতত দক্ষিণবঙ্গের জেলাতেই তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী তিন দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। আগামীকাল কলকাতা ও সংলগ্ন এলাকায় পরিষ্কার থাকবে আকাশ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা কিনা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। চলতি সপ্তাহেও কলকাতাতে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে। কলকাতা সহ বাকি দক্ষিণবঙ্গের একাধিক জেলায় লু বয়ে যেতে পারে। আগামী ২ দিনে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধি পাবে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আরও পড়ুন: প্রাক্তন জাস্টিস অভিজিৎ গাঙ্গুলিকে ‘হিজড়া’ বলে আক্রমণ! বেফাঁস কারামন্ত্রী অখিল গিরি আবহাওয়া দপ্তরের আপডেট অনুযায়ী, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের কোথাওই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বৃষ্টি হবে না কলকাতাতেও। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। আজ হালকা বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দুই পাহাড়ি জেলা দার্জিলিং এবং কালিম্পঙে। এছাড়া চলতি সপ্তাহে উত্তরবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বেশ খানিকটা তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

  • ভোটে দাঁড়াতেই কপাল খুলল রচনার, মিলল সুখবর! খুশিতে লাফাচ্ছেন দিদি নাম্বার ওয়ান

    বাংলাহান্ট ডেস্ক : একদিকে ভোট, আরেকদিকে IPL। ফলে, টেলিভিশন শো’গুলোর অবস্থা তথৈবচ। নন ফিকশন শো’গুলির ক্ষেত্রে তো প্রভাব পড়ছে এক্কেবারে সরাসরি। দিদি নম্বর ১ আর দাদাগিরি একসময় দর্শকদের পছন্দের তালিকায় বিশেষ স্থান পেলেও আজ ৫-এর গণ্ডি ছুঁতে রীতিমতো বেগ পেতে হল দিদি নম্বর ১-কে। আর সৌরভের ভাগ্যে তো জুটল না ৫ পয়েন্টও। এদিকে, এগিয়ে আসছে দাদাগিরি আনলিমিটেড সিজন ১০ শেষ হওয়ার দিন। আর শেষ মুহূর্তে এসে কাজ করছে না দাদার দাদাগিরি। টিআরপি তালিকায় দাদাগিরির নম্বর বেশ আশঙ্কাজনক। সৌরভ সঞ্চালিত এই গেম শো এই সপ্তাহে মাত্র ৪.২ পয়েন্ট পেয়েছে । দাদাকে মাত দিয়ে নন-ফিকশনে এক নম্বরে দিদি নম্বর ১। ভোট প্রচারের মাঝেও নিজের শো’য়ের মান বজায় রাখতে উঠে পড়ে লেগেছেন রচনা (Rachana Banerjee)। আরোও পড়ুন : প্রচন্ড গরমে কলকাতায় ৩০ মিনিট স্কুল বাস দাঁড় করিয়ে চেকিং পুলিশের! কারণ জানলে ফুঁসে উঠবেন এক নজরে নন-ফিকশনের তালিকা- ঘরে ঘরে জি বাংলা- ১.০ দিদি নম্বর ১ (সোম থেকে শনি)- ১.৯ দিদি নম্বর ১(সানডে ধামাকা) ৫.৪ স্টার জলসা ফিকশন (রবিবার, রাত ৮.৩০টা)- ৫.২ স্টার জলসা ফিকশন (শনি-রবিবার,রাত ৯.৩০ টা)- ৪.৪ দাদাগিরি- ৪.২ আরোও পড়ুন : এবার গাড়ি গণনা হতে চলেছে রাজ্যে! সংখ্যা নির্দিষ্ট ভাবে জানতে লোকসভা নির্বাচনের পরেই শুরু সমীক্ষা বহুদিন ধরেই দর্শকরা স্টার জলসায় কোনও রিয়ালিটি শো দেখতে পাচ্ছেন না। তাই, দাদা-দিদির মধ্যেই মূলত টক্কর চলছে। এদিকে মহারাজ (Sourav Ganguly) আইপিএল নিয়ে ব্যস্ত থাকায় জলসার ফিকশন শো-এর হাতে ল্যাজেগোবরে হতে হল দাদাগিরিকে। রবিবার রাত ৯.৩০টা থেকে ১১.০০টায় জলসার তিনটি শো-এর গড় টিআরপি রেটিং ৪.৪। তবে, এই প্রসঙ্গে জানিয়ে রাখা দরকার যে, খুব তাড়াতাড়িই পর্দায় আসছে সারেগামাপা। জি বাংলা জনপ্রিয় এই রিয়ালিটি শো’য়ের অডিশন ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। সব মিলিয়ে চর্চা তুঙ্গে। অন্যদিকে আপতত ফিকশন শো-তেই ভরসা রাখছে স্টার জলসা। নন-ফিকশন শো চালু করার কোনও পরিকল্পনা নেই তাঁদের।

24X7 Live News TV/Web Portal/Live App/Daily E News Paper Multinational & Multilingual Live News & Latest Updates, International to National News, Political to Social, Technical & business, Sports News, Local to Global impartial news coverage. Stay updated with us 24X7 Live News TV! Impartial, Intellectual, International, IOB News Network stay updated

24X7 লাইভ নিউজ টিভি/ওয়েব পোর্টাল/লাইভ অ্যাপ/ডেইলি ই নিউজ পেপার বহুজাতিক এবং বহুভাষিক লাইভ নিউজ এবং সর্বশেষ আপডেট, আন্তর্জাতিক থেকে জাতীয় সংবাদ, রাজনৈতিক থেকে সামাজিক, প্রযুক্তিগত ও ব্যবসায়িক, ক্রীড়া সংবাদ, স্থানীয় থেকে বিশ্বব্যাপী নিরপেক্ষ সংবাদ কভারেজ। আমাদের সাথে আপডেট থাকুন 24X7 লাইভ নিউজ টিভি! নিরপেক্ষ, বুদ্ধিজীবী, আন্তর্জাতিক, আইওবি নিউজ নেটওয়ার্ক আপডেট থাকুন